thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ মে ২০১৮, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫

দেশব্যাপী নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

২০১৬ মে ২৫ ২০:৩২:৩১
দেশব্যাপী নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : নাচ, গান, কবিতাপাঠ, আবৃত্তি ও নামাত্রিক সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে।

সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারিভাবে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন খ্যাতিমান এই কবির সৃজন দিয়ে তাকে অভিবাদন জানিয়েছে।

এবারের নজরুলজয়ন্তীর জাতীয় পর্যায়ে মূল অনুষ্ঠান হয়েছে চট্টগ্রামে। সেখানকার এম এ আজিজ আউটার স্টেডিয়ামে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সভাপতি ইমেরিটাস প্রফেসর রফিকুল ইসলাম ও জাতীয় কবির পৌত্রী খিলখিল কাজী।

‘সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতারোধে নজরুলের প্রাসঙ্গিকতা’ শিরোনামে নজরুল স্মারক বক্তব্য দেন নজরুল গবেষক আবুল মোমেন। পরে শিল্পকলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউটের আয়োজনে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

এর আগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ কমপ্লেক্সের পাশে কবির সমাধিতে নানা শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। নজরুলের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিএনপির পক্ষে ফুলেল শ্রদ্ধা জানাতে সমাধিতে এসেছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও কবি পরিবারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে ফুলেল শ্রদ্ধা জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, জাতীয় জাদুঘর, কেন্দ্রীয় গণগ্রন্থাগার, শিশু একাডেমি, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

কবির মাজার প্রাঙ্গণে উপাচার্য আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষণা কেন্দ্রর আয়োজনে ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে ‘নজরুল-প্রাসঙ্গিকতা’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আজিজ। মুখ্য বক্তা ছিলেন ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম।

অন্যদিকে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ছিল নজরুলকে নিয়ে নানা পরিবেশনা। গান, নাচ আর আবৃত্তি দিয়ে সাজানো হয় এ আয়োজন। আয়োজনে ‘অঞ্জলি লহ মোর’ গানের সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমি রেপার্টরি নৃত্যদল। কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্যালোকের শিল্পীরা ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’ ও ‘শুকনো পাতায় নূপুর পায়ে’ গানের সঙ্গে পরপর দুটি নৃত্য পরিবেশন করে। একক আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম, আহকাম উল্লাহ ও নায়লা তারান্নুম কাকলী।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে নজরুল-বিষয়ক একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘বাংলা গানে নব-আধুনিকতার প্রবর্তনায় কাজী নজরুল’ শীর্ষক একক বক্তৃতা দেন অধ্যাপক মনিরুজ্জামান। সভাপতিত্ব করেন গবেষক অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম। অনুষ্ঠানে বাংলা একাডেমি কর্তৃক সদ্য প্রকাশিত আবদুল মান্নান সৈয়দ রচনাবলির নজরুল-বিষয়ক খণ্ড উপস্থাপন করেন রচনাবলির সম্পাদক ড. অনু হোসেন। ধন্যবাদ সূচক বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। সাংস্কৃতিক পর্বে আবৃত্তি পরিবেশন করেন সীমা ইসলাম। একক সঙ্গীত পরিবেশন করেন ইউসুফ আহমেদ খান, মমিন মিয়া এবং ফারহানা শিরিন।

শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ছিল নজরুল একাডেমির চার দিনের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন। এদিনও ছিল নানা আয়োজন। প্রধান অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা আবদুল জব্বার। নজরুল একাডেমির সভাপতি ড. আশরাফ সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা পর্বে অংশ নেন, জেহাদ উদ্দিন ও এ এম এম ফরহাদ। বিশেষ আকর্ষণ ছিল নজরুল দর্শন অবলম্বনে নৃত্যানুষ্ঠান ‘মানবতার কবি নজরুল’। একক সঙ্গীত পরিবেশন করেন বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত শিল্পী ও নজরুল একাডেমির শিল্পীবৃন্দ।

চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ‘এবি ব্যাংক-চ্যানেল আই নজরুলমেলা’-১৬। বুধবার বিকেল সাড়ে ৪টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, পরিচালনা পর্ষদ সদস্য জহিরউদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, এবি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মিজানুর রহমান, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান, চিত্রশিল্পী হাশেম খান, আবদুল মান্নান, মিডিয়া ব্যক্তিত্ব আলী ইমাম, মুহাম্মদ জাহাঙ্গীর, ভাস্কর রাসা এবং বিভিন্ন অঙ্গনের ব্যক্তিত্বগণ। এবার ‘নজরুল মেলা’ আজীবন সম্মাননা পেয়েছেন নজরুল ৮৫ বছর বয়সী ওস্তাদ জুলহাস উদ্দিন আহমেদ। মেলায় সঙ্গীত পরিবেশন করেছেন খালিদ হোসেন, শাহীন সামাদ, রাহাত আরা গীতি, রওনক আরা সোমা, শহীদ কবির পলাশ ও সুরসপ্তকের শিল্পীরা। পরিবেশিত হয়েছে নজরুলের গানে ব্র্যাক দ্বীপ শিখার আয়োজনে নৃত্য ও শিশুনৃত্য।

এ ছাড়া দেশের নানাপ্রান্তে নজরুলের বহুমাত্রিক সৃজন দিয়ে তাকে অভিবাদন করে দেশের নজরুপ্রেমী মানুষ।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/এম/মে ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert
Symphony

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর



রে