thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

দাবা ফেডারেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত

২০১৬ মে ২৯ ২০:১৪:২৪
দাবা ফেডারেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ দাবা ফেডারেশনের আসন্ন নির্বাচনের ওপর তিন মাসের জন্য স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে নির্বাচনের আগে ভোটার তালিকা সংশোধনে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আগামী তিন সপ্তাহের মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জাতীয় ক্রীড়া পরিষদ ও নির্বাচন কমিশনার দাবা ফেডারেশন, ক্রীড়াজগৎ পত্রিকার সম্পাদক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, জাতীয় ক্রীড়া পরিষদের সেকশন অফিসার (জেনারেল সেকশন) ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বুধবার এ আদেশ দিলেও ফেডারেশন আজ লিখিত কপি পাওয়ার পর তা প্রকাশ করে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী হাবিবুল ইসলাম ভূঁইয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গত ২৬ এপ্রিল দাবা ফেডারেশনের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সহসভাপতি পদে চারটি, সাধারণ সম্পাদক পদে একটি, যুগ্ম সম্পাদক দুটি, কোষাধ্যক্ষ একটি ও ১৬টি সদস্য পদে ৩১ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনের ওপর স্থগিতাদেশ চেয়ে গোল্ডেন স্পোর্টিং ক্লাবের উপদেষ্টা মো. সারোয়ার হোসেন হাইকোর্টে একটি রিট দায়ের করেন। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এই স্থগিতাদেশ দেন।

আবেদনে উল্লেখ করা হয়, প্রথমত, নির্ভুল ভোটার তালিকা নির্বাচনের পূর্বশর্ত হলেও দাবা ফেডারেশনের নির্বাচনের ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ। কারণ জাতীয় ক্রীড়া ফেডারেশন নীতিমালা জাতীয় ক্রীড়া পরিষদের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পাস তো দূরে থাক উত্থাপনই করা হয়নি। যা জাতীয় ক্রীড়া পরিষদ আইন ১৯৭৪-এর লঙ্ঘন।

এখানে ভোটার তালিকা প্রণয়নের ক্ষেত্রে বিভিন্ন অনিয়মের উল্লেখ করা হয়েছে আবেদনে।

যার মধ্যে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ দাবা ফেডারেশনের গঠনতন্ত্রের ধারা ৭.১ এর (১১) মোতাবেক সকল ক্লাবের একজন করে প্রতিনিধি নির্বাচনে কাউন্সিলর থাকার বিধান রয়েছে। সে অনুযায়ী খসড়া ভোটার তালিকায় মোট ২৫টি ক্লাবের ২৪ জন কাউন্সিলর তালিকাভুক্ত হয়।

বাংলাদেশ নৌবাহিনী দাবা দল (সিনিয়র), বাংলাদেশ নৌবাহিনী দাবা দল (জুনিয়র), গোল্ডেন স্পোর্টিং ক্লাব, মীর চেস ক্লাব, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, সাইফ পাওয়ারটেক, তিতাস ক্লাব, হাসান মেমোরিয়াল চেস ক্লাব ও বাংলাদেশ শিশু একাডেমি এই নয়টি ক্লাবের প্রতিনিধিরা খসড়া ভোটার তালিকায় থাকা সত্ত্বেও চূড়ান্ত ভোটার তালিকায় এদের কোনো প্রতিনিধিই স্থান পাননি।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক কর্তৃক প্রস্তুতকৃত কাউন্সিলরের তালিকায় ১২নং ও ২৫নং কাউন্সিলরদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার কর্তৃক প্রকাশিত খসড়া ভোটার তালিকায় পরিবর্তন করে বরিশাল বিভাগীয় ক্রীড়া সংস্থার কাউন্সিলর মাসুদা বেগমের স্থলে আলমগীর খান ও আয়নাল হক স্বপনের স্থলে মীর নাসিরউদ্দিন উজ্জ্বলকে তালিকাভুক্ত করা হয়েছে।

তা ছাড়া বাংলাদেশ দাবা ফেডারেশনের বর্তমানে চলমান নির্বাচিত কার্যনির্বাহী কমিটির মেয়াদ শেষ হবে আগামী ১৮ জুন। অথচ, এ কমিটির সাধারণ সম্পাদকসহ দুজন সহসভাপতি মিলে তড়িঘড়ি করে ৩১ মে নির্বাচন সম্পন্ন করতে চাচ্ছেন। দুর্নীতির আশ্রয় নিয়ে ত্রুটিযুক্ত ভোটার তালিকা প্রস্তুত করে আবার দাবা ফেডারেশনের ক্ষমতায় আসতে চাচ্ছেন।

এসব যুক্তি দেখিয়ে নির্বাচনের ওপর স্থগিতাদেশ চাওয়া হয়। সেই আবেদনের শুনানি শেষে গত বুধবার এই নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। যা ফেডারেশনের পক্ষ থেকে আজ প্রকাশ করা হয়।

এদিকে বরিশাল জেলা ক্রীড়া সংস্থার কাউন্সিলর লায়ন মো. মজিবুর রহমান হাওলাদারের কাউন্সিলর জাতীয় ক্রীড়া পরিষদ নির্বাচন কমিশন ২০১৩ সালের নির্বাচনী নীতিমালা ও আচরণবিধির কারণ দেখিয়ে খসড়া তালিকা থেকে চূড়ান্ত তালিকায় বাদ দেওয়া হলে তিনি হাইকোর্টে আরেকটি রিট করেন। বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের আদালত দুই দিনের রুলনিশি জারি করেন। যা আগামীকাল সোমবার এ-সংক্রান্ত আদেশের দিন ধার্য করা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এজে/এম/মে ২৯, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert
Symphony

অন্যান্য খেলা এর সর্বশেষ খবর

অন্যান্য খেলা - এর সব খবর



রে