thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ মে ২০১৮, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫

স্বাস্থ্যে বরাদ্দ সাড়ে ১৭ হাজার কোটি টাকা

২০১৬ জুন ০২ ১৮:০০:৪০
স্বাস্থ্যে বরাদ্দ সাড়ে ১৭ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বাস্থ্য খাতে নতুন কোনো উদ্যোগের কথা জানাতে পারেননি অর্থমন্ত্রী। স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মহল থেকে স্বাস্থ্য খাতে বরাদ্দ ১০ শতাংশে উন্নীত করার দাবি থাকলেও তা হয়নি। যদিও বরাদ্দের পরিমাণ চলতি অর্থবছরের তুলনায় কিছুটা বেড়েছে।

আগামী অর্থবছরের (২০১৬-১৭) প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে ১৭ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের (২০১৫-১৬) বাজেটে ১২ হাজার ৬৯৫ কোটি টাকা প্রস্তাব করা হলেও সংশোধিত বাজেটে বরাদ্দ বেড়ে হয় ১৪ হাজার ৮১১ কোটি টাকা। সেই হিসেবে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৬৭৫ কোটি টাকা।

এবার প্রস্তাবিত মোট বাজেটের ৪ দশমিক ৭ শতাংশ স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়া হয়েছে। গত বছরের প্রস্তাবিত বাজেটে এ হার ছিল ৪ দশমিক ৩ শতাংশ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। এবার উন্নয়ন ও অনুন্নয়ন মিলে বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে অনুন্নয়ন ব্যয়ই (বেতন-ভাতাসহ পরিচালন ব্যয়) ১১ হাজার ২৫২ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ২৩৪ কোটি টাকা।

গত বছর বাজেট ঘোষণার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন, ‘স্বাস্থ্যখাতে অর্থ বরাদ্দ বাড়াতে না পারলে সরকারি স্বাস্থ্য সেবা সীমিত হয়ে যাবে।’

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আমরা এ পর্যন্ত ১৩ হাজার ১২৬টি কমিউনিটি ক্লিনিক চালু করেছি। দরিদ্র গ্রামীণ ও প্রান্তিক মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আরও ২৩৫টি কমি্উনিটি ক্লিনিক পর্যায়ক্রমে চালুর পরিকল্পনা আমাদের আছে।’

স্বাস্থ্যকার্ডের মাধ্যমে দরিদ্রদের স্বাস্থ্যসেবা দিতে পরীক্ষামূলকভাবে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি চালু করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘এ কর্মসূচি সফল হলে তা সারাদেশে চালু করব। পাশাপাশি চালু থাকবে গরিব, দুস্থ ও গর্ভবতী মাহিলাদের জন্য মাতৃস্বাস্থ্য কর্মসূচি।’

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘দেশীয় ওষুধ উৎপাদনে যে সুযোগ সরকার দিয়েছে, ওষুধ উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানগুলো তার খানিকটা অপব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। একই সঙ্গে উৎপাদিত ওষুধের মূল্য নিয়ন্ত্রণের দাবিও উঠেছে। আমরা এ বিষয়ে সজাগ রয়েছে, প্রয়োজনে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করব।’

স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাত উন্নয়ন বিষয়ক কর্মসূচির ধারাবাহিকতা রক্ষার জন্য ধারণাপত্র প্রণয়ন এবং কৌশলগত বিনিয়োগ পরিকল্পনা প্রণয়নের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

(দ্য রিপোর্ট/আরএমএম/এএসটি/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert
Symphony

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে