thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

স্মার্টফোনে পর্ন দেখার অভ্যাস থাকলে সাবধান

২০১৬ জুন ০৪ ১৫:০৬:৪৩
স্মার্টফোনে পর্ন দেখার অভ্যাস থাকলে সাবধান

দ্য রিপোর্ট ডেস্ক : আধুনিক ‍যুগে আমাদের নিত্যসঙ্গী স্মার্টফোন। অবস্থা এখন এমন মনে হবে যে, অনেকে বাসায় পরিবারের সঙ্গে যতটুকু না সময় কাটায় তার চেয়ে বেশি কাটান স্মার্টফোনের সঙ্গে।

কি না করা যায় এই স্মার্টফোনে! গেম খেলা, শপিং করা, সিনেমা দেখা আরও কত কি।

তবে কথায় আছে, অকর্মণ্য মস্তিষ্ক শয়তানের কারখানা। তাই একা থাকলে পর্ন দেখার অভ্যাস গড়ে উঠতে পারে এই স্মার্টফোন দিয়ে।

কিন্তু এ কাজটি করেই হয়তো নিজের ক্ষতি নিজেই করে ফেলছেন আপনি।

তবে জেনে নেওয়া যাক কি কি ক্ষতির ঝুঁকি থাকে স্মার্টফোনে পর্ন দেখলে—

১. র‍্যানসামওয়্যার : র‍্যানস্যামওয়্যার হলো এক ধরনের ম্যালিসিয়াস সফটওয়্যার যা স্মার্টফোনকে লক করে দেয়। তবে প্রস্তুতকারককে টাকা দিলে খুলে দেওয়া হয় ফোন। বেশিরভাগ ক্ষেত্রে পর্ন সাইটগুলোতে ভেসে ওঠে কিছু পপ-আপ। ক্লিক করলে সেই পপ-আপ লক করে দেয় মোবাইল। এরপর অনলাইনে টাকা দিলে তবেই ওই লক খোলা যায়। তবে ঝামেলাটা বেশি হয় অনেক সময় টাকা দেওয়ার পরও লক খোলে না।

২. চাইল্ড পর্ন: চাইল্ড পর্ন দেখা আইনত অপরাধ। কেউ যখন স্মার্টফোনে চাইল্ড পর্ন দেখেন তখন সেই সোর্সকে কাজে লাগিয়ে ওই ব্যক্তিকে বিপদে ফেলতে পারে হ্যাকাররা।

৩. অনলাইন হ্যাকিং : মানুষকে ঠোকানোর জন্য হ্যাকাররা নিত্য নতুন ফাঁদ পেতে চলেছেন। তাদের এই ফাঁদের একটা অন্যতম জায়গা হল পর্ন সাইট। যারা নিয়মিত পর্ন দেখতে অভ্যস্ত তাদের পর্ন ভিডিও সাইটের বিজ্ঞাপন দেখিয়ে পর্ন দেখতে বাধ্য করে হ্যাকাররা। সেই সাইটে ঢুকা মানেই আপনার ব্যক্তিগত নিরাপত্তাকে চোখ দেখানো।

৪. অনিচ্ছাকৃত পেইড সার্ভিস : পর্ন সাইটের মাধ্যমে আপনি জড়িয়ে পড়তে পারেন নানা রকম পেইড সার্ভিসে। অনিচ্ছাকৃতভাবে মোবাইলে অ্যাক্টিভেট হয়ে যায় কিছু সার্ভিস যা আপনি জানতেও পারেন না। কিন্তু ওই সার্ভিসের জন্য কেটে নেওয়া হয় টাকা।

৫. পর্ন টিকার : পর্ন সাইটে ঢুকলে শুধু যে বিজ্ঞাপনই আপনাকে বোকা বানাবে তা নয়, দেখানো হয় নানা রকম অ্যাপ ডাউনলোড বা আপডেটের লোভ। হ্যাকারদের এই ফাঁদে পা দিলেই হাতছড়া হয়ে যাবে আপনার যাবতীয় তথ্য।

সূত্র : জি-নিউজ

(দ্য রিপোর্ট/এআরই/এসবি/এইচ/জুন ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert
Symphony

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে