thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮, ১ ভাদ্র ১৪২৫

উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ নির্মাণের দাবি

২০১৬ জুন ০৪ ১৬:৫২:২৬
উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ নির্মাণের দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : রোয়ানুর মতো প্রাকৃতিক বিপর্যয় এড়াতে উপকূলীয় এলাকায় জরুরি ভিত্তিতে বেড়িবাঁধ নির্মাণ করার দাবি জানিয়েছে উপকূলীয় এনজিও জোট।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে জোটের নেতারা এ দাবি জানান। জাতীয় বাজেটে উপকূলবাসীকে মূল্যায়ন না করার প্রতিবাদে উপকূলীয় এনজিও জোট এ মানববন্ধন আয়োজন করে।

উপকূলীয় এনজিও জোটের নেতারা বলেন, ‘রোয়ানুতে উপকূলীয় এলাকায় বিস্তর ক্ষতি হয়েছে। শুধু কুতুবদিয়াতেই ক্ষতি হয়েছে ৫০০ কোটি টাকার সম্পদ। এখনো পানির নিচে রয়েছে কয়েক লক্ষ লোক। অথচ এই ক্ষতি পূরণে সরকারি উদ্যোগ যথেষ্ট নয়। নতুন বাজেট প্রস্তাবনাতেও এর যথাযথ প্রতিফলন হয়নি।’

নেতারা বলেন, ‘শুধু প্রবৃদ্ধির স্বাস্থ্য নয়, বাজেটে উপকূলীয় জনগোষ্ঠী রক্ষারও ব্যবস্থা থাকতে হবে। ভোলা, কক্সবাজার, নোয়াখালীসহ মেঘনার আশপাশ এলাকায় জরুরি ভিত্তিতে বেড়িবাঁধ নির্মাণে জরুরি উদ্যোগ নিতে হবে। তা না হলে এসব এলাকার মানুষজন ও গাছপালা রক্ষা করা যাবে না।’

মানববন্ধনে বক্তব্য দেন জোটের আহ্বায়ক মোস্তফা কামাল আকন্দ প্রমুখ। অর্পণ, উদয়ন বাংলাদেশ, কৃষাণী, দ্বীপ উন্নয়ন, প্রাণ, সিডিপি ও হিউম্যানিটি ওয়াচসহ ২৬টি এনজিওর প্রতিনিধিরা এতে অংশ নেন।

(দ্য রিপোর্ট/এমএম/এসবি/এম/জুন ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert
Symphony

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে